হাইওয়ে ট্রাফিকের উদ্যোগে পথবন্ধুদের প্রশিক্ষণ

0 70

- Advertisement -

ময়নাগুড়ি, ১ এপ্রিল : জলপাইগুড়ি জেলা পুলিশের হাইওয়ে ট্রাফিক ২ এর পক্ষ থেকে পথবন্ধুদের প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হলো শুক্রবার ময়নাগুড়ির কালীরহাট মোড় এলাকায় অবস্থিত হাইওয়ে ট্রাফিকের অফিস এলাকায়।

- Advertisement -

এদিনের এই প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন ময়নাগুড়ি দমকলের ওসি কৃষ্ণ গোপাল ঘোষ, ময়নাগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিকের পক্ষ থেকে চিকিৎসক ডাঃ জয়দেব মাহাতো, হাইওয়ে ট্রাফিক ওসি হোমেশ্বর পাল, মোস্তফা হোসেন সহ প্রমুখরা। এছাড়াও ময়নাগুড়ির চারটি পথবন্ধু অর্থাৎ রানীরহাট মোড়, ঝাঁঝাঙ্গি, টেকাটুলী এবং উল্লাডাবড়ির পথবন্ধুরা অংশগ্রহণ করেন।

এদিনের এই প্রশিক্ষণ শিবিরে মূলত পথবন্ধুরা কিভাবে আপদ কালীন পরিস্থিতিতে উদ্ধার করবেন এবং সঠিক পদ্ধতিতে উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠাবেন সেই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। মূলত পথবন্ধুদের কি করণীয় সেই বিষয়েই আলোচনা করেন। এছাড়াও উপস্থিত চিকিৎসক পথবন্ধুদের বোঝান কিভাবে প্রাথমিক চিকিৎসা করা যেতে পারে। ছোট দুর্ঘটনা হলে আহত রোগীদের কিভাবে প্রাথমিক চিকিৎসা করবেন। এছাড়াও আগুন নিয়ন্ত্রন কিভাবে করবেন সে বিষয়েও আলোচনা করা হয়।

রাজ্য পুলিশের পক্ষ থেকে ‘ সেফ ড্রাইভ সেভ লাইফ’ নিয়েও প্রচার করা হয়। ময়নাগুড়ি দমকলের পক্ষ থেকে উদ্ধার এবং আগুন নিয়ন্ত্রণ কিভাবে হবে তা হাতে কলমে প্রশিক্ষণ দেন পথবন্ধুদের। যেহেতু পথবন্ধুরা কোনো ভাবেই প্রশিক্ষিত নন এবং দুর্ঘটনার ঘটনাস্থলে প্রথমেই ছুটে যান পথবন্ধুরা,তাই তাদের প্রশিক্ষণ অত্যন্ত জরুরি বলে জানান হাইওয়ে ট্রাফিক ওসি হোমেশ্বর পাল।

Leave A Reply

Your email address will not be published.