দেশে নেই পর্যাপ্ত বিদ্যুৎ, বাতিল হচ্ছে ৬৭০টি ট্রেন

0 73

- Advertisement -

ওয়েব নিউজ, ২৯ এপ্রিল: গরমে প্রাণ ওষ্ঠাগত পুরো দেশের। আর এর মধ্যেই বিদ্যুৎ সংকটে দেখা যাচ্ছে দেশে। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী সতেন্দ্র জৈন জানান, আর মাত্র ১ দিনের কয়লা মজুত আছে, তারপর আর বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে না দিল্লীতে। যার ফলে বাতিল হতে চলছে বেশ কিছু প্যাসেঞ্জার ট্রেন। যদিও কদিন বাতিল থাকবে এই ট্রেন সে সম্পর্কে কোনো তথ্য দিতে পারছেন না ভারতীয় রেল।

- Advertisement -

শুধু দিল্লি না , দেশের আরো অনেক প্রান্তেই কয়লা ফুরিয়ে আসছে। যার ফলে যুদ্ধকালীন তৎপরতায় কয়লা পাঠানো হবে দেশের বিভিন্ন প্রান্তে, যার ফলে মোট ৪২ টি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। পণ্যবাহী ট্রেনের গতি বাড়াতেই প্যাসেঞ্জার ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। ইন্ডিয়ান রেলওয়ের এক্সিকিউটিভ ডিরেক্টর গৌরব কৃষ্ণ বানসাল জানান, এখনই বলা যাচ্ছে না কতদিন ট্রেন বন্ধ থাকবে। পরিস্থিতি স্বাভাবিক হলেই আবার চালু হবে ট্রেন পরিষেবা।

ভারতে ৭০ % বিদ্যুত তৈরি হয় কয়লা থেকে। কয়লা পরিবহনের ভারতীয় রেলের গাফিলতির কথা আগেও প্রকাশ্যে আসে। সঠিক সময়ে কয়লা তাপবিদ্যুৎ কেন্দ্রে পৌঁছায় না বলে অভিযোগ ও উঠেছে বহুবার। রেলওয়ে রেকের জন্য এই সমস্যা এমনটাই জানান সত্যেন্দ্র জৈন।

ইতিমধ্যে ছত্তিশগড়ে ৩ টি ট্রেন বাতিলে বিক্ষোভের সম্মুখীন হয় রেলওয়ে কর্তৃপক্ষ। যদিও পরে স্থানীয় সাংসদের হস্তক্ষেপে বিক্ষোভ বাতিল হয়ে ট্রেন পুনরায় চালু হয়। ভারতীয় রেল সূত্রে জানানো হয়, যাত্রীদের অসুবিধা হচ্ছে, বিক্ষোভ করছেন অনেকেই, কিন্তু আমরা নিরুপায়। আগামীতে সুষ্ঠ ভাবে ট্রেন চলাচলে বাধা বিঘ্ন না আসে তার জন্য পর্যাপ্ত পরিমাণ কয়লা তাপবিদ্যুৎ কেন্দ্রে মজুত রাখা আগে আমাদের কর্তব্য।

Leave A Reply

Your email address will not be published.