নেই পর্যাপ্ত কাঠামো, রয়েছে দুর্ঘটনা ঘটার অবকাশ, বেহাল দশা তুফানগঞ্জের প্রাথমিক বিদ্যালয়ের

0 42

- Advertisement -

কোচবিহার, ২৪ এপ্রিল : তুফানগঞ্জ ১ব্লকের নাটাবাড়ি ১গ্রাম পঞ্চায়েতের দেবোত্তম চাড়ালজানি এলাকায় ১৯৫২ সালে প্রতিষ্ঠিত হয় দেবোত্তর চাড়ালজানি সরকারি প্রাথমিক বিদ্যালয়। সংখ্যালঘু সম্প্রদায় অধ্যুষিত এলাকার দরিদ্র কৃষক শ্রমিক দিনমজুর পরিবারের ১৬০ জন ছাত্র-ছাত্রী বর্তমান শিক্ষাবর্ষে স্কুলে পড়াশোনা করছে। একজন পার্শ্বশিক্ষক সহ চারজন স্থায়ী শিক্ষক শিক্ষিকা বর্তমানে ছাত্র-ছাত্রীদের পাঠদান করে চলেছেন।

- Advertisement -

বর্তমানে সরকারি প্রাথমিক স্কুল গুলিতে ছাত্র-ছাত্রীর সংখ্যা দিনদিন কমলেও এই স্কুলে বিপরীত ছবি লক্ষনীয়। অনগ্রসর ও দরিদ্র সংখ্যালঘু সম্প্রদায় অধ্যুষিত এলাকার জনগণের অনেকেই বেসরকারি স্কুলের সন্তানদের পড়ানোর ক্ষমতা না থাকায় বাধ্য হয়ে এই স্কুলে তাদের সন্তানদের ভর্তি করান। এমতাবস্থায় দিনদিন এই স্কুলের ছাত্র-ছাত্রীর চাপ বাড়ছে। ছটি শ্রেণিকক্ষের প্রয়োজন হলেও চারটি শ্রেণিকক্ষে পাঠদান চলছে।

বর্তমানে স্কুলটি রাস্তার পাশেই অবস্থিত। পাশে একটি বড় পুকুর রয়েছে। স্কুলের সীমানা প্রাচীর না থাকায় যে কোন মুহূর্তে ছাত্র-ছাত্রী পুকুরে পড়ে গিয়ে প্রাণ হারাতে পারে।এছাড়া স্কুলের মাঠের মাঝখান দিয়ে এলাকার লোকজন ও বাইক চলাচল করে। স্বাভাবিকভাবে স্কুল চত্বরে যেকোনো সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। বর্তমানে প্রধান শিক্ষকের অভিযোগ মিড ডে মিলের নেই কোনো স্থায়ী সেড বা ডাইনিং হল। ছাত্রছাত্রীরা মাঠের মাঝখানে অস্বাস্থ্যকর পরিবেশে বসেই খাবার খায়।

Leave A Reply

Your email address will not be published.