টমেটো ফ্লুর আতঙ্কে কাঁপছে সারা রাজ্য, সীমানায় কড়াকড়ি বৃদ্ধি

0 115

- Advertisement -

ওয়েব নিউজ,১১মে: করোনার নতুন ভেরিয়েন্ট এর দাপট কমতে না কমতেই আবার নতুন ভাইরাসের সংক্রমণ শুরু হল দেশে। এর নাম টমেটো ভাইরাস বা ফ্লু। কেরলের বিভিন্ন অংশে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। এখনও পর্যন্ত ৮০জন এই ভাইরাসে আক্রান্ত বলে খবর পাওয়া যাচ্ছে। সরকারের তরফ থেকে কড়া নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে। চিকিৎসকদের দাবি, এই সংখ্যা আরো বাড়তে পারে। জ্বর ও অসুস্থতা নিয়ে এক রাজ্য থেকে আরেক রাজ্যে কেউ যেতে না পারে, সে বিষয়ে নজর রাখছে কেরালা ও তামিলনাড়ু সরকার। শোনা যাচ্ছে সীমানায় কড়া নজরদারি ব্যবস্থা করা হয়েছে।

- Advertisement -

টমেটো ফ্লু সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত, এই ভাইরাসে মূলত জ্বর হচ্ছে। এই অসুখের সঙ্গে হাতের তালুতে বা পায়ের পাতায় লাল রঙের ফোসকা দেখা যাচ্ছে। এখনো পর্যন্ত কেরলের বিভিন্ন জায়গায় এই অসুখটি দেখতে পাওয়া যাচ্ছে, তবে দেশে ছড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। চিকিৎসক মহলের একাংশের আশঙ্কা এটি চিকুনগুনিয়া বা ডেঙ্গির কোন ভেরিয়েন্ট।

টমেটো ফ্লু এর উপসর্গ ,প্রচন্ড জ্বর হবে সাথে গায়ে হাতে পায়ে ব্যথা। ক্লান্তি থাকবে, বমি,পেট ব্যথা,হাইড্রেশন এর সাথে সাথে হাতের তালুতে এবং পায়ের পাতায় লাল রংয়ের ফোসকা দেখা যাবে। চিকিৎসকেরা বলছেন, সংক্রমনে আক্রান্ত হলে তাদের অন্যদের থেকে দূরে রাখতে হবে।কারণ আশঙ্কা করা হচ্ছে এই ভাইরাসটি ছোঁয়াচে। আর ফোসকা গুলো যাতে গলে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। সাধারণত পাঁচ বছর বয়সের নিচের শিশুরা এই ভাইরাল ফিভারে আক্রান্ত হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.