কোচবিহারে বাংলার ঐতিহ্যবাহী তাঁত শিল্প যেন আজ মলিন, উচ্চমূল্যের কাঁচামালের যোগান দিতে তাঁতিদের অবস্থা বেহাল

0 53

- Advertisement -

কোচবিহার, ১৪ এপ্রিল : একটা সময় তাঁতের খটাখট শব্দে ঘুম ভাঙতো তাঁতিপাড়ায়।কোথাও যেনো সেই চেনা ছন্দে কিছুটা সুর কেটেছে। আধুনিকতার সঙ্গে যুদ্ধ করে টিকে আছে গ্রাম বাংলার হস্তচালিত তাঁত শিল্প। সামনেই অসমের বিহু উৎসব।উৎসবের মুখে কিছুটা হলেও তাঁতি পাড়ায় শোনা যাচ্ছে খটখট শব্দ।

- Advertisement -

তুফানগঞ্জ ১নং ব্লকের নাককাটিগাছ গ্রাম পঞ্চায়েতের কামাত ফুলবাড়ি এলাকা তাঁত শিল্পের গ্রাম হিসেবে বেশ পরিচিত। যে কয়েকজন এ পেশাকে আঁকড়ে ধরে আছেন, তাদের যুদ্ধ করতে হচ্ছে উচ্চমূল্যের কাঁচামাল আর কমতির দিকে থাকা চাহিদার সঙ্গে। এসব কারণে অনেকেই ছেড়ে দিচ্ছেন পূর্ব পুরুষের রেখে যাওয়া এই পেশাটি।

গ্রামের তাঁতি সন্তোষ কুমার দাস,কৃষ্ণ মোদক ও কৃষ্ণা দাস বলেন, ‘যন্ত্রচালিত তাঁতের সঙ্গে আমাদের প্রতিযোগিতা করে টিকে থাকতে হচ্ছে। যন্ত্রচালিত তাঁতে কম সময়ে বেশি পরিমাণ কাপড় বানানো যায়। সেগুলোর বুননও বেশ শক্তিশালী। এ কারণে অনেকেই হস্তচালিত তাঁতে উৎপাদিত কাপড় কম পছন্দ করছেন। বাজারে আমাদের উৎপাদিত পণ্যের চাহিদা নেই বললেই চলে। এমন অবস্থায় আমাদের টিকে থাকা বেশ কঠিন।’

সামনেই রয়েছে অসমের বিহু ও বাংলা নববর্ষ। উৎসবের আগে কিছুটা অর্ডার মেলায় একটু ঘুরে দাঁড়ানোর আশায় বুক বাঁধছেন অসংখ্য তাঁত শিল্পী ও তাদের পরিবারের সদস্যরা।

Leave A Reply

Your email address will not be published.