মুসলিম বিশ্বের নিয়মকে বুড়ো আঙুল তালিবানের!আফগানিস্তানে একদিন পূর্বেই ঈদ পালন

গতবছর একের পর এক হামলা করে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে আফগানিস্তানের দখল নেয় তালিবানরা।

0 70

- Advertisement -

ওয়েব ডেস্ক, ২ মে :- গতবছর গণতান্ত্রিক সরকারকে হটিয়ে আফগানিস্তানের দখল নেয় তালিবানরা। আর তারপর থেকেই দেশের পরিস্থিতি ক্রমশ খারাপ থেকে খারাপতর হয়ে উঠেছে। সম্প্রতি, দেশের নানা প্রান্তে বিস্ফোরণ থেকে শুরু করে হিংসার ঘটনায় নাকাল আফগানবাসী। এসব পরিস্থিতির মোকাবিলা করার পরিবর্তে একদিন পূর্বে ঈদ উৎসব পালন করে তীব্র সমালোচনার মুখে তালিবান সরকার।

- Advertisement -

তালিবানরা যে সবার থেকে ভিন্ন এবং কোন নিয়মেরই তোয়াক্কা করে না, অতীতেও তার বহু প্রমাণ রয়েছে । বর্তমানে তারা সেই ধারা বজায় রেখে সোমবারের পরিবর্তে রবিবারই পালন করল ঈদ। সারাবিশ্বে নিয়ম অনুযায়ী, প্রথমে সৌদি আরবে পালিত হয় ঈদ-উল-ফিতর এবং তারপরেই বিশ্বের অন্যান্য সকল মুসলিম দেশগুলি পালন করে এই উৎসব। এ বছর আজ তথা ২ রা মে বিশ্বজুড়ে ঈদ পালন করার কথা ঘোষণা করা হয়। তবে হঠাৎ আফগানিস্থানে কেন রবিবার পালন করা হলো সেই উৎসব?

আফগানিস্তানের শীর্ষ আদালত জানিয়েছে যে, শনিবার নাকি দেশের বিভিন্ন প্রান্ত থেকে শাওয়াল মাসের চাঁদ দেখা যায় আর ঠিক সেই কারণে রবিবার গোটা দেশে ঈদ পালনের কথা ঘোষণা করা হয়। উল্লেখ্য, শনিবার দিন আফগানিস্তানের কান্দাহারে এক মসজিদের সামনে হাজির হন তালিবানের শীর্ষ নেতা হাইবাতুল্লা আখুনজাদা। সেখানে উপস্থিত হয়ে তিনি গোটা দেশবাসীকে ঈদ উপলক্ষ্যে ‘ স্বাধীনতার জয় এবং সাফল্যের’ জন্য অভিনন্দন জানান।

Leave A Reply

Your email address will not be published.