নরেন্দ্র মোদীকে পত্র লিখে প্রস্তাব পাক প্রধানমন্ত্রীর

0 93

- Advertisement -

ওয়েব নিউজ, ১৮ এপ্রিল:- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে দুই দেশের মধ‍্যে একটি অর্থনৈতিক সুসম্পর্ক স্থাপনের প্রস্তাব দিলেন পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচত হবার পর শরিফকে অভিনন্দন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। দুই দেশের মধ‍্যে গঠনমূলক কথাও লিখেছিলেন তারই প্রেক্ষিতে নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন পাক প্রধানমন্ত্রী।

 

- Advertisement -

প্রধানমন্ত্রী মোদীর অভিনন্দন বার্তার জবাবে শরিফ লিখেছেন পাকিস্তান ভারতের সাথে শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্কে আগ্রহী। তিনি আরও লেখেন পাকিস্তান জম্মু-কাশ্মীর সহ সব সমস্যার সমাধান চায়। তবে সন্ত্রাস নিয়ে পাকিস্তানের নীতি থেকে ভূমিকা সবারই জানা, তৎসহ অভিনন্দনের জন‍্য নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন শরিফ।

 

চিঠিতে শরিফ আরও লেখেন, ‘আসুন শান্তি রক্ষা করি এবং আমাদের জনগনের আর্থ সামাজিক উন্নয়নের দিকে মনোনিবেশ করি’। চিঠিতে বারবার তিনি উল্লেখ করেছেন যে ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার পক্ষপাতি পাকিস্তান। এমনকি কাশ্মীর সমস্যারও সমাধানে এগিয়ে আসতে চায় তারা।

অন্যদিকে, ভারত বহুদিন ধরেই বলে আসছে যে তারা পাকিস্তানের সঙ্গে ভালো সম্পর্কই বজায় রাখতে চায়। কিন্তু এই বিষয়ে ভারত জোর দিয়ে এই কথাই বলেছে যে পাকিস্তানের উচিত ভারতের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলাত আগে সন্ত্রাস এবং শত্রুতামুক্ত পরিবেশ তৈরি করা।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালে পুলওয়ামা কান্ডের পর থেকে আরও খারাপ হয়েছে ভারত পাকিস্তান সম্পর্ক। এরপরই ২০১৯ সালেরই আগষ্ট মাসে কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেয় ভারত। এই সবকিছুর মধ্যে একটি প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ সংসদে বলেন, ‘দুই দেশের সমস্যা সমাধানের জন্য ভারত পাকিস্তানের সঙ্গে সন্ত্রাস, শত্রুতা এবং সহিংসতা মুক্ত পরিবেশ এবং দ্বিপাক্ষিক সম্পর্ক চায়। এই সমস্যা গুলি সমাধানের জন্য দুপক্ষই প্রতিশ্রুতিবদ্ধ।’

Leave A Reply

Your email address will not be published.