পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন পিএমএলএন প্রধান শাহবাজ শরিফ

সোমবার পাকিস্তানের জাতীয় সংসদে ১৭৪ আইন প্রণেতার ভোট পান শাহবাজ শরিফ। পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন তিনি।

0 159

- Advertisement -

ওয়েব ডেস্ক, ১১ এপ্রিল :- পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন পিএমএলএন (Pakistan Muslim League-Nawaz) এর প্রধান শাহবাজ শরিফ । ইমরান খানের উত্তরসূরি হিসেবে তাঁকে বেছে নিলেন পাকিস্তানের জাতীয় সংসদের সদস্যরা। ৭০ বছর বয়সি এই রাষ্ট্রনেতা পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন তিনি।

- Advertisement -

সোমবার পাকিস্তানের জাতীয় সংসদের অধিবেশন বসে, সেখানেই ১৭৪ আইনপ্রণেতার সম্মতিক্রমে প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হন শেহবাজ শরিফ । বিরোধীরা আস্থা ভোটে তার নেতৃত্বেই ইমরান খানকে পরাস্ত করেন । সোমবার ভারতীয় সময় রাত ন’টার সময় শপথ নেবেন, শপথ বাক্য পাঠ করাবেন পাকিস্তানের রাষ্ট্রপতি। ভোটের জয়ের পর শেহবাজ শরিফ বলেছেন, পাকিস্তানেএক নতুন সূর্যের উদয় হল । এই জোট নতুন করে পাকিস্তানকে গড়ে তুলবে।

সোমবার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী বেছে নেওয়ার জন্য ভোটাভুটি হওয়ার কথা ছিল জাতীয় সংসদে। কিন্তু, সেই প্রক্রিয়া শুরু হওয়ার আগেই পাক পার্লামেন্টের নিম্নকক্ষ থেকে পদত্যাগ করেন ইমরান খান। তিনি বলেন, চোরেদের সঙ্গে একসঙ্গে সভায় এসে বসবেন না। এরপর তাঁর দল PTI-এর বাকি সদস্যরাও ভোটাভুটি বয়কট করে ন্যাশনাল অ্যাসেম্বলি ছেড়ে বেরিয়ে যান।

প্রশাসক হিসেবে শাহবাজ শরিফের পূর্ব অভিজ্ঞতা রয়েছে। পাকিস্তান মুসলিম লিগ-এম দলের প্রধান শেহবাজ পাকিস্তানের পঞ্জাব প্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী ছিলেন। অগস্ট ২০১৮ সাল থেকে তিনি পাকিস্তানের লোকসভায় তিনি দীর্ঘদিন বিরোধী দলনেতার দায়িত্বও সামলেছেন।

Leave A Reply

Your email address will not be published.