খদ্দের সেজে বেআইনি কচ্ছপ বিক্রয় চক্রের পান্ডাকে পাকড়াও করলো বন দপ্তর

0 158

- Advertisement -

মালদা, ৮ এপ্রিল: খদ্দের সেজে বেআইনি কচ্ছপ বিক্রি চক্রের এক পান্ডাকে গ্রেপ্তার করলো বনদপ্তরের কর্তারা। বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াপাড়া এলাকার একটি হাট থেকে কচ্ছপ পাচার চক্রের ওই পান্ডাকে গ্রেপ্তার করে বনদপ্তরের কর্তারা। ধৃতের কাছ থেকে উদ্ধার হয়েছে ১৯ টি বিরল প্রজাতির কচ্ছপ । এই ঘটনার আগাম আঁচ বুঝতে পেরে ধৃতের সঙ্গে থাকা আরও বেশ কয়েকজন এলাকা থেকে গা ঢাকা দেয় বলে অভিযোগ। শুক্রবার ধৃতকে মালদা আদালতে পেশ করেছে জেলা পুলিশ।

- Advertisement -

বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম বিপুল বিশ্বাস। তার বাড়ি গাজোল থানা এলাকায়। এর আগেও ওই ব্যক্তিকে বেআইনি ভাবে কচ্ছপ বিক্রির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল। এদিন গোপন সূত্রে বনদপ্তর তারা খবর পেয়ে গাজোলের নয়াপাড়া এলাকায় অভিযান চালায়। ওই এলাকার একটি হাটে বিপুল বিশ্বাস নামে এক ব্যক্তি কচ্ছপের মাংস বিক্রি করছিল।  ওই ব্যক্তির কাছে কচ্ছপ আছে, এই বিষয়ে নিশ্চিত হওয়ার পর ক্রেতা সেজে ওই ব্যক্তির কাছে যান বনদপ্তরের রেঞ্জ অফিসার সুদর্শন সরকার সহ বনকর্মীরা।এরপর হাতেনাতে ধরা হয় বিপুল বিশ্বাসকে। যদিও সুযোগ বুঝে অপর দুইজন পালিয়ে যায় বলে অভিযোগ। উদ্ধার করা হয় পাঁচটি বড় (১২ থেকে ১৫ কেজি ওজনের) কচ্ছপ এবং ১৪ টি ছোট (১ থেকে ২ কেজি ওজনের) কচ্ছপ। 

       স্থানীয় সূত্রে জানা যাচ্ছে বিপুল বিশ্বাস দীর্ঘদিন ধরেই বেআইনি ভাবে কচ্ছপের মাংস বিক্রি করে আসছে। মূলত উত্তর প্রদেশ থেকে এই কচ্ছপগুলি তার কাছে আসে। ধৃত কচ্ছপ বিক্রেতাকে শুক্রবার ইংরেজবাজার পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.