সুপ্রিমকোর্টের ৩৪ জন বিচারপতি নিয়োগ সম্পূর্ণ, ৫বছর পর কেন্দ্রের তরফে থেকে দুটি নাম অনুমোদন

0 42

- Advertisement -

ওয়েব নিউজ, ৭মে: শনিবার সুপ্রিম কোর্টের নতুন দুই বিচারপতি নিয়োগের অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। গৌহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং গুজরাট হাইকোর্টের বিচারপতি জামশেদ বি পারদিওয়ালাকে বিচারক হিসেবে নিয়োগ করা হয়েছে। উভয় বিচারপতির নিয়োগে রাষ্ট্রপতি স্বাক্ষরও করেছেন। ৫মে, প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বে কলেজিয়াম দুই বিচারপতির নাম কেন্দ্রের কাছে সুপারিশ করেছিল।

 

 

 

 

- Advertisement -

উভয় বিচারকই আগামী সপ্তাহে শপথ নেবেন, সুপ্রিম কোর্ট এখন ২০১৯ সালের নভেম্বরের পরে তার ৩৪ জন বিচারকের ক্ষমতা পূরণ করবে। বিচারপতি পারদিওয়ালা হলেন চতুর্থ পার্সি যিনি সুপ্রিম কোর্টে নিযুক্ত হবেন। দীর্ঘ ৫ বছর পর সুপ্রিম কোর্টে সংখ্যালঘু সম্প্রদায়ের বিচারপতি নিয়োগ করা হয়েছে। একই সঙ্গে উত্তরাখণ্ড হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে পৌঁছনো বিচারপতি ধুলিয়া হবেন দ্বিতীয় বিচারপতি।

 

 

 

 

বিচারপতি পারদিওয়ালাও হতে পারেন দেশের পরবর্তী প্রধান বিচারপতি। ২০২৮ সালের মে মাসে তাকে প্রধান বিচারপতি করা হতে পারে। প্রধান বিচারপতি হিসেবে তার মেয়াদ হবে আড়াই বছর। এর আগে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে সংখ্যালঘু সম্প্রদায় থেকে বিচারপতি সৈয়দ আবদুল নাজিরকে নিযুক্ত করা হয়। বিচারপতি নরিমান ছিলেন সুপ্রিম কোর্টের শেষ পার্সি বিচারপতি যিনি ২০২১ সালের আগস্টে অবসর গ্রহণ করেছিলেন।

 

 

 

 

 

 

প্রধান ন্যায়মূর্তি(সিজেআই) এনভি রমনা, বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি এএম খানউইলকর, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের সমন্বয়ে গঠিত কলেজিয়াম দেশের বিভিন্ন হাইকোর্টে রেকর্ড ১০ জন নতুন প্রধান বিচারপতি নিয়োগের সুপারিশ করেছিল৷ এই সুপারিশটি আগস্ট ২০২১ এ করা হয়েছিল।

 

 

 

 

 

বিচারপতি বিনীত শরণ আগামী কয়েক দিনের মধ্যে অবসরে যাচ্ছেন। এর পরে জুনে বিচারপতি এল নাগেশ্বর রাও, জুলাইয়ে বিচারপতি খানউইলকর, আগস্টে প্রধান বিচারপতি রমনা, সেপ্টেম্বরে বিচারপতি ইন্দিরা ব্যানার্জি, অক্টোবরে বিচারপতি হেমন্ত গুপ্ত এবং নভেম্বরে বিচারপতি ইউ ইউ ললিত হবেন৷

Leave A Reply

Your email address will not be published.