৫০ ওভারের জায়গায় ৪৫ ওভারে খেলা হবে ২০২৩ বিশ্বকাপ

ক্রিকেট বিশ্বকাপ (আনুষ্ঠানিকভাবে আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ নামে পরিচিত) একদিনের আন্তর্জাতিক (ওয়ানডে) ক্রিকেটের অন্যতম মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা।

0 61

- Advertisement -

ওয়েব ডেস্ক, ৯ মে :- ক্রিকেট বিশ্বকাপ (আনুষ্ঠানিকভাবে আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ নামে পরিচিত) একদিনের আন্তর্জাতিক (ওয়ানডে) ক্রিকেটের অন্যতম মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা।

- Advertisement -

প্রতি চার বছর পরপর খেলাটির নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে। তবে এবার ভিন্ন রকম কিছু আয়োজন করতে চলছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

২০২৩ সালে সিনিয়র ক্রিকেটারদের নিয়ে বিশ্বকাপ আয়োজন করবে পাকিস্তান। যেখানে খেলবে চল্লিশোর্ধ সব ক্রিকেটার। মূলত ৪০ থেকে ৫০ বছরের খেলোয়াড়দের নিয়ে অনুষ্ঠিত হবে এ আসরটি।
এমন সংবাদই প্রকাশ পেয়েছে পাকিস্তানের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম দ্য ডনে।

পাকিস্তান ভেটেরান্স ক্রিকেট অ্যাসোসিয়েশনের (পিভিসিএ) চেয়ারম্যান ফাওয়াদ ইজাজ খান জানিয়েছেন, আগামী বছরের ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত করাচিতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি।

‘৪০/৫০ বছরের বেশি বয়সীদের বিশ্বকাপ স্টিয়ারিং কমিটি ৪০ বছরের বেশি ক্রিকেট বিশ্বকাপের উদ্বোধনী আসর পাকিস্তানে আয়োজনের সিদ্ধান্ত ঘোষণা করেছে।

অন্যান্য দেশ যখন এই টুর্নামেন্টের আয়োজক হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছিল তখন পাকিস্তান এর আয়োজক হওয়ার অধিকার পাওয়াটা অনেক সম্মানের।’ – বলেন ফাওয়াদ।

এই বিশ্বকাপে পাকিস্তান দলে শহীদ আফ্রিদি, ইউনিস খান, মোহাম্মদ হাফিজ এবং শোয়েব মালিকের মতো ৪০-এর বেশি বয়সের তারকা খেলোয়াড়রা প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করছেন ফাওয়াদ।

বিবৃতিতে তারা আরও জানায়, ওয়ানডে সংস্করণের ম্যাচগুলোর পরিধি কিছুটা কমিয়ে ৪৫ ওভারের খেলা হবে। এবং কিছু ম্যাচ দিবা-রাত্রির ম্যাচও হবে।

সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করা হবে। প্রাথমিকভাবে ১২টি দল নিয়ে এ আসর আয়োজনের পরিকল্পনা করেছে তারা।

সেখানে স্বাগতিক পাকিস্তান ছাড়াও রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, জিম্বাবুয়ে, ওয়েলস, নামিবিয়া এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দলগুলো।

Leave A Reply

Your email address will not be published.