থেমে গেল সন্তুরের সুর, সীমা ছেড়ে অসীমের যাত্রা শিবকুমার শর্মার

0 54

- Advertisement -

ওয়েব নিউজ,১০ মে: থেমে গেল সুরের সুমধুর আওয়াজ। প্রয়াত হলেন সঙ্গীতশিল্পী এবং সন্তুর বাদক পণ্ডিত শিবকুমার শর্মা।মঙ্গলবার সকালে মুম্বাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন শিবকুমার শর্মা বয়স হয়েছিল ৮৪বছর।

- Advertisement -

পরাধীন ভারতের জম্মুতে ১৯৩৮ সালের ১৩ই জানুয়ারি জন্ম হয়েছিল শিবকুমার শর্মার। প্রথম শিক্ষাগুরু বাবার কাছে তবলা ও গানের তালিম নিতেন। তিনি ৫ বছর বয়স থেকে ধ্রুপদী সঙ্গীত চর্চা শুরু করেন। ১৩ বছর বয়স থেকে তার হাতে ওঠে সন্তুর। ১৯৫৫ সালে মুম্বাইয়ে প্রথম সন্তুর হাতে মঞ্চ মাতান তিনি।১৯৬০ সালে প্রথম ১৬ অ্যালবাম মুক্তি পায় তাঁর।

ধ্রুপদী সঙ্গীতের জগতে সন্তুর বাদ্যযন্ত্রের ব্যবহার প্রথমে তেমন ছিল না। ধ্রুপদী সঙ্গীতের মূলধারায় সন্তুর বাদ্যযন্ত্রকে যুক্ত করেছেন শিবকুমার। হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটি বেঁধে একের পর এক বিখ্যাত সৃষ্টি করেছেন তিনি। কাজ করেছেন বলিউডেও। শান্তারামের সিনেমা “ঝনক ঝনক পায়েল বাজে” আর হরিপ্রসাদ চৌরাসিয়া- বৃজভুষণ কাবরার সঙ্গে তাঁর অ্যালবাম “কল অফ দ্য ভ্যালি” তাঁকে আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি দিয়েছিল। এছাড়া অমিতাভ বচ্চন রেখা অভিনীত “সিলসিলা” সিনেমায় দেওয়া তাঁর সুর বলিউডের অন্যতম কীর্তি গুলির মধ্যে একটি।

শিবকুমার শর্মার পুত্র রাহুল শর্মা সন্তুর বাদ্যযন্ত্র চর্চা করেন পিতার কাছে এটি তালিম পেয়েছেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.