বাংলার মেয়ের বিশ্বজয়, মলোকাই চ্যানেল সাঁতরে রেকর্ড সায়নী দাসের

0 71

- Advertisement -

ওয়েব নিউজ, ২৯ এপ্রিল: ভারত তথা পশ্চিমবঙ্গের নাম স্বর্ণাক্ষরে লিখলেন কালনার জলকন্যা ও সাঁতারু সায়নী দাস। ভারতীয়দের মধ্যে প্রথম মহিলা সাঁতারু হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের মলোকাই চ্যানেল পার করে ইতিহাসের পাতায় নিজের নাম লিখে রাখলেন কালনার সায়নী। শুক্রবার সংবাদমাধ্যমকে সায়নীর বিশ্বজয়ের খবর জানান সায়নীর পিতা ও কোচ রাধেশ্যাম দাস।

- Advertisement -

মলোকাই চ্যানেল সাঁতরাতে গত ২৯শে মার্চ বিদেশ যাত্রা করেন সায়নী। এপ্রিল মাসে প্রথম ও দ্বিতীয় সপ্তাহে জলে নামার কথা থাকলেও খারাপ আবহাওয়ার দরুন সেই সিদ্ধান্ত বাতিল করেন তিনি। রাধেশ্যাম বাবু জানান, এপ্রিলের প্রথম দিকে হাওয়ার বেগ ঘণ্টায় ৩৫- ৪৫ কিমি ছিল। এই ঝুঁকিপূর্ণ অবস্থা কেটে যাওয়ার অপেক্ষায় দিন গুনছিলেন সায়নী। অবশেষে যখন হাওয়ার বেগ ঘণ্টায় ২০- ২৫ কিমি হয় সায়নী সিদ্ধান্ত নেন জলে নামার।মলোকাই চ্যানেলে হাওয়ার বেগে সাথে থাকে কারেন্ট, ঢেউও প্রায় ২ মিটারের ওপর। অন্যান্য সময়ের তুলনায় যা ছিল খুবই ভয়ংকর।

প্রসঙ্গত ২০১৭ তেও এই কৃতি জলকন্যা ইংলিশ চ্যানেল পার করেছিলেন । আর সেই সময়ে এক ঘটনার পুনরাবৃত্তি ঘটেছিল। তবে কোনো প্রতিকূলতাই রুখতে পারে নি ইংলিশ, রটনেস্ট ও ক্যাটলিনা জয়ী সায়নীকে । সায়নী জানান, এই ২৮ দিন তিনি তার অনুশীলনে কোনো খামতি রাখেন নি।সাথে সাথে নজর রেখে গেছেন আবহাওয়ার গতিপ্রকৃতির ওপরে। নিজের ওপর বিশ্বাস ও অদম্য জেদে শেষ অবধি নিজের মুকুট ছিনিয়েই এনেছে কালনা শহরের বারুইপাড়ার জলকন্যা।

Leave A Reply

Your email address will not be published.