তৃতীয় বিশ্বযুদ্ধ সত্যি হওয়ার আশঙ্কা উড়িয়ে ইউক্রেনের সঙ্গে এবার আমেরিকাকেও হুশিয়ারি রাশিয়ার :

0 82

- Advertisement -

ওয়েব ডেস্ক, ২৬ এপ্রিল :- রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে তৃতীয় বিশ্বযুদ্ধ যুদ্ধ নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করল রাশিয়া। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে রাশিয়ার বিমান বাহিনীর বিরুদ্ধে লড়়াই করার জন্য তারা ইউক্রেনকে পূর্ণ সহযোগিতা করবে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র আরও জানিয়েছে তারা ইউক্রেনেকে যুদ্ধের জন্য প্রয়োজনীয় সমরাস্ত্রও দেবে। এরপরই রাশিয়ার বিদেশ মন্ত্রী সের্গেই ল্যাভরভ রীতিমত সতর্ক করেছেন। তিনি বলেছেন তৃতীয় বিশ্বযুদ্ধ এর প্রকৃত বিপদ ঘনিয়ে আসছে।

 

 

 

 

- Advertisement -

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির সমালোচনা করেছেন। বলেছেন, আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি বলে তিনি আলোচনার ভান করে যাচ্ছেন। তলে তলে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন। তারপরই তিনি সতর্ক করে দিয়ে বলেছেন , তৃতীয় বিশ্বযুদ্ধের বিপদ বাস্তব হওয়ার মত পরিস্থিতি তৈরি হয়েছে। তারপরই তিনি বলেছেন এই পরিস্থিতি কেউই অবমূল্যায়ণ করতে পারবে না।

 

 

 

রাশিয়ার বিদেশমন্ত্রী আরও বলেছেন একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে অবশ্যই এই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যেতে পারে। আর এই যুদ্ধও শেষ হয়ে যেতে পারে। রাশিয়ার এই মন্তব্যের মাধ্যমে ইউক্রেনের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রকেও হুঁশিয়ারি দিয়েছে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

 

 

 

রাশিয়ার একটি সংবাদ সংস্থার সঙ্গে কথা বলার সময় রুশ বিদেশমমন্ত্রী কিয়েভের আলোচনার পদ্ধতি নিয়ে তীব্র কটাক্ষ করেছেন। তিনি বলেছেন, ভালো ইচ্ছের একটা সীমা রয়েছে। কিন্তু ইউক্রেন সেটার জন্য প্রচুর সময় নিচ্ছেন। শান্তি আলোচনায় টালবাহানা করছে। আলোচনা প্রক্রিয়া যাতে ধীরগতিতে চলে তারও ব্যবস্থা করছে। তলেতলে যুদ্ধের জন্য প্রস্তুতিও নিচ্ছে। যাকে তিনি দুমুখো নীতি বলেও সমালোচনা করেছেন। কিন্তু রাশিয়া এখনও ইউক্রেনীয় দলের সঙ্গে আলোচনার রাস্তা থেকে সরে আসবে না বলেও জানিয়েছেন তিনি। জেলেনস্কির তীব্র সমালোচনা করে তিনি তাঁকে ভালো অভিনেতাও বলেছেন।

 

 

 

 

অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষা সচিব লিওল্ড অস্টিন গত সপ্তাহের শেষেই ইউক্রেন সফরে গিয়েছিলেন। সূত্রের খবর সেখানেই তাঁরা ইউক্রেনকে পর্যাপ্ত পরিমাণে অস্ত্র সাহায্যের প্রতিশ্রুতি দিয়ে এসেছেন। তারপরই রুশ বিদেশমন্ত্রী তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করেছেন।

 

 

 

অন্যদিকে আমেরিকা ঘোষণা করেছে পেন্টাগনের তৈরি হামলাকারী ফিনিক্স ঘোস্ট নামের একটি অত্যাধুনিক ড্রোন তাদের হতে তুলে দেবে। মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য যে ৪০০ মিলিয়ন ডলার আর্থিক সাহায্যের প্যাকেজের কথা ঘোষণা করেছেন সেই প্যাকেজেরই অন্তর্গত থাকছে এই ড্রোন। পেন্টাগন সূত্রের খবর খুব তাড়াতাড়ি কিয়েভের হাতে তুলে দেওয়া হবে এজাতীয় ড্রোন।

 

 

 

মার্কিন যুক্তরাষ্ট্রের সুরক্ষা প্যাকেজের মধ্যে রয়েছে- হাউজার, স্টিংগার, জ্যাভলিন ক্ষেপণাস্ত্র। এছড়াও আমেরিকা ইউক্রেনকে কিছু ক্ষুদ্র যন্ত্রাংশ ও কৌশলগত সরঞ্জাম প্রদান করবেন। এইগুলি নিয়ে আগেই আমেরিকা ও ইউক্রেনের মধ্যে কথা হয়েছিল। কিন্তু হঠাৎ করেই পেন্টাগন সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার আক্রমণ যাতে ইউক্রেন প্রতিহত করতে পারে সেইজন্যই ফিনিক্স ঘোস্ট ড্রোনও জেলেনস্কিকে দেওয়া হবে।

Leave A Reply

Your email address will not be published.