মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে রাজ্যে পেট্রোলের ওপর কর কমানোর আর্জি প্রধানমন্ত্রীর

0 73

- Advertisement -

ওয়েব ডেস্ক, ২৭ এপ্রিল : করোনার চতুর্থ তরঙ্গ থেকে দেশকে সুরক্ষিত রাখার জন্যে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক ছিল। কিন্তু সেই বৈঠক চলাকালীন কথা প্রসঙ্গে চলে আসে পেট্রো পণ্যের মূল্য বৃদ্ধির প্রসঙ্গ। আর এই প্রসঙ্গে বিরোধী দলের মুখ্যমন্ত্রীদের এক হাতে নিলেন প্রধানমন্ত্রী। আর তার পরই টুইট করে এই প্রসঙ্গটি জনসমক্ষে টিল ধরেন বিজেপি নেতা অমিত মালব্য।

- Advertisement -

প্রসঙ্গত বিগত কয়েক মাস ধরেই ক্রমাগত বেড়েই চলেছে পেট্রল ডিজেলের দাম। আর এতে সাধারণ মানুষের প্রাণ ওষ্ঠাগত। করোনা সংক্রান্ত বৈঠকে প্রথমদিকে করোনা মোকাবিলা নিয়ে ভাষণ দিলেও পরের দিকে মোদীজি পেট্রো পণ্যের মূল্য বৃদ্ধির প্রসঙ্গ উত্থাপন করেন।

উল্লেখ্য কয়েকমাস পূর্বে কেন্দ্র সরকার পেট্রলের দাম ৫ টাকা আর ডিজেলের দাম ১০ টাকা প্রতি লিটার কম করেছিল। এই ক্ষেত্রে বিজেপি শাসিত রাজ্য গুলো পেট্রো পণ্যে তাদের কর হ্রাস করেন। কিন্তু যে রাজ্য গুলো বিজেপি শাসিত নয় তারা এই ক্ষেত্রে কোনো পদক্ষেপ নেননি । তাঁদের এই উদাসীনতায় বেজায় ক্ষুব্ধ প্রধানমন্ত্রী। পেট্রল ডিজেলে দামে কর কম করার জন্য উনি অনুরোধ করেন।

প্রধানমন্ত্রীর বক্তব্য , বিশ্বে তেলের দাম ক্রমাগত বেড়েই চলছে। সেজন্য আমাদের দেশেও পেট্রল ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছে। তা সত্ত্বেও আমাদের সরকার গত নভেম্বর মাসে কর হ্রাস করে, এবং রাজ্য গুলোকে অনুরোধ করে কর হ্রাসের। কিছু রাজ্য কম করলেও বেশ কিছু এখনও তাতে সাড়া দেয় নি।

নরেন্দ্র মোদী বৈঠকে আরো বলেন, কর্ণাটক গুজরাটের মত রাজ্যে করে ছাড় দেওয়া হয়েছে, কিন্তু পশ্চিমবঙ্গ,অন্ধ্রপ্রদেশ, ঝাড়খণ্ড তেলেঙ্গানার মত রাজ্য গুলি এখনই সেই পথে হাঁটে নি।আমি তাদের অনুরোধ করছি তারা যাতে এই বিষয়টি ভেবে দেখেন।

প্রধানমন্ত্রীর এই বৈঠকের পর টুইট করেন অমিত মালব্য। তিনি টুইট করেন , আজ প্রধানমন্ত্রী বিরোধী রাজ্য গুলিকে পেট্রল ডিজেলের ওপর কর কমানোর জন্য। তারা এই কর হ্রাস তো করছেই না বরং এই পেনডেমিক অবস্থায় নিজেদের লাভ খুঁজে ঘৃণ্য রাজনীতির খেলায় মত্ত রয়েছে। এরপরই তিনি পেট্রল ডিজেলের উপর ট্যাক্সের পরিসংখ্যান তুলে ধরেছেন। সেখানে মহারাষ্ট্র অন্ধ্র প্রদেশ রাজস্থান পশ্চিম বঙ্গের পরিসংখ্যান তুলে ধরেছেন যাতে দেখা যাচ্ছে প্রতি লিটার পেট্রোলে রাজ্য গুলো ৩০ টাকা উপর লাভ করেছে। অপরদিকে বিজেপি শাসিত রাজ্য গুলো প্রতি লিটার পেট্রোলে ১৪ থেকে ১৭ টাকা কর রয়েছে। তাই দেখা যাচ্ছে বিজেপি শাসিত রাজ্য গুলোর তুলনায় বিরোধী পক্ষের রাজ্য প্রায় দ্বিগুণ হারে কর লাভ করছে।

Leave A Reply

Your email address will not be published.