অব্যাহত জ্বালানির মূল্যবৃদ্ধি, ১৪ দিনে ১২ বার বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

0 68

- Advertisement -

ওয়েব ডেস্ক, ৪ এপ্রিল :- জ্বালানির মূল্যবৃদ্ধিতে দিশেহারা দেশের মধ্যবিত্ত । সোমবার ৪০ পয়সা বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম। যার ফলে গত দুই সপ্তাহে পেট্রোপণ্যের দাম লিটার প্রতি দাম বেড়েছে ৮.৪০ টাকা।

- Advertisement -

সপ্তাহের প্রথম দিনেই দাম বাড়লো পেট্রোল-ডিজেলের যার ফলে সাধারণ মানুষের চিন্তা বেড়ে চলেছে। জ্বালানির দাম বাড়লে তার প্রভাব গণপরিবহন থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিস সব কিছুর মধ্যেই পড়ে।

রাজনৈতিক মহলের মতে, ২০২১ সালের ৪ নভেম্বর থেকে টানা ১৩৭ দিন জ্বালানির মূল্য স্থির ছিল। সেই সময় উত্তরপ্রদেশ, পাঞ্জাব,গোয়া,মনিপুর ও উত্তরাখন্ড এই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন ছিল। যদিও সেই সময়ে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের মূল্য ৩০ ডলার পর্যন্ত বেড়েছিল কিন্তু তবুও দেশে অপরিবর্তিত ছিল দাম।

ভারতের রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি যেমন, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্থান পেট্রোলিয়াম এবং ইন্ডিয়ান অয়েল আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্য এবং টাকা-ডলারের বিনিময় হারের উপর নির্ভর করে প্রতিদিনের ভিত্তিতে জ্বালানির দাম ঠিক করে। প্রতিদিন নতুন দাম কার্যকর হয় সকাল ৬ টায় । ভারতের তেলের চাহিদার ৮০ থেকে ৮৫ শতাংশ আমদানির উপর নির্ভরশীল।

জেনে নিন চারটি মহানগরে আজকের পেট্রোল ডিজেলের মূল্য:-

দিল্লি:- পেট্রোল – ১০৩.৮১ টাকা, ডিজেল – ৯৫.০৭ টাকা।

কলকাতা :- পেট্রোল – ১১৩.৪৫ টাকা, ডিজেল – ৯৮.২২ টাকা।

মুম্বাই:- পেট্রোল – ১১৮.৮৩ টাকা, ডিজেল- ১০৩.৪৭ টাকা।

চেন্নাই:- পেট্রোল – ১০৯.৩৪ টাকা, ডিজেল – ৯৯.৪২ টাকা।

Leave A Reply

Your email address will not be published.