করোনার নতুন ভ্যারিয়েন্ট XE এবং XD-কে নিয়ে আতঙ্ক গোটা গোটা দেশজুড়ে

করোনার নতুন ভ্যারিয়েন্ট XE এবং XD নিয়ে ভারতে বাড়ছে উদ্বেগ। মাঝে কিছুটা কম থাকলেও দিন দিন বেড়েই চলেছে করোনার গ্রাফ । এরই মধ্যে নয়া ভ্যারিয়েন্ট XE এবং XD, বাড়াচ্ছে চিন্তা।

0 67

- Advertisement -

ওয়েব ডেস্ক, ২৮ এপ্রিল :- দেশে ফের লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা গ্রাফ। ২০২২ এর জুনে করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আশঙ্কাকে সত্যি করে ফের ঊর্ধ্বগামী কোভিড গ্রাফ। এরই মধ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট XE এবং XD, চিন্তা বাড়াচ্ছে বিশেষজ্ঞদের । জিনোম সিকোয়েন্সিং অ্যানালিসি -র উপর ভিত্তি করে INSACOG জানিয়েছে এখনও পর্যন্ত ভারতে করোনার মিউট্যান্ট প্রজাতি কমই পাওয়া গিয়েছে। তবে বর্তমানে নয়া ভ্যারিয়েন্ট XE এবং XD উপর নজর সজাগ দৃষ্টি রাখছেন বিশেষজ্ঞরা ।

- Advertisement -

কোভিডের নতুন প্রজাতি XE ভ্যারিয়েন্ট এর প্রথম সন্ধান পাওয়া যায় বাণিজ্য নগরী মুম্বইতে। এর পর থেকেই মহারাষ্ট্রে করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী। নতুন এই প্রজাতির কারণেই দেশে করোনার নতুন ঢেউ আসবে কিনা সে নিয়ে চিন্তায় গভীর উদ্বেগে বিশেষজ্ঞরা। এরই মধ্যে করোনার কিছু নমুনা পরীক্ষায় জানা গিয়েছে, রাজধানী দিল্লিতে কোভিড বাড়ার পিছনে দায়ী ওমিক্রন এবং তার নয়টি সাব ভ্যারিয়েন্ট।

তবে বিশেষজ্ঞরা বলছেন, ভয় পাওয়ার কিছু নেই। বরং সতর্ক থাকতে হবে। এই XE ভাইরাস অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়তে পারে। অবশ্য এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে মৃদু থেকে মাঝারি উপসর্গ দেখা দিতে পারে। XE থেকে বেশি আক্রান্ত হওয়ার ভয় বাচ্চাদেরই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র তরফে জানানো হয়েছে, “XE ১০ গুণ বেশি সংক্রামক।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড টেকনিক্যাল কমিটির প্রধান Maria Van Kerkhove বলেন, “XE ভ্যারিয়্যান্ট কতটা সংক্রামক এই বিষয়ে গোটা বিশ্বজুড়ে তথ্য সংগ্রহ করছে WHO। এই ভ্যারিয়্যান্ট ১০ শতাংশ সংক্রামক, প্রাথমিকভাবে জানা গিয়েছে এমনটাই।”

Leave A Reply

Your email address will not be published.