১০ লক্ষ মামলায় মাত্র ২০ জন বিচারপতি ! বিচারব্যবস্থার দুরাবস্থায় সরব ন্যায়মুর্তি

0 69

- Advertisement -

ওয়েব নিউজ,২ মে: শনিবার প্রধানমন্ত্রী সহ মুখ্যমন্ত্রী ও বিচারপতিদের বৈঠকে দেশের বিচারব্যবস্থার ওপর অকারণ চাপ নিয়ে সরব হয়েছিলেন সিজেআই এন ভি রমান্না। এবার ফের তিনি দেশের বিচারব্যবস্থার দৈন্যদশা নিয়ে ক্ষোভ উগরে দিলেন। রবিবার এক বৈঠকে তিনি বলেন, দেশে প্রায় ৪ কোটির ওপর মামলা স্থগিত রয়েছে। কিন্তু সেক্ষেত্রে বিচারপতির সংখ্যা প্রায় নেই বললেই চলে।

- Advertisement -

দেশের নিম্ন আদালত গুলির পরিস্থিতি নিয়ে চিন্তিত রমান্না বলেন, নিম্ন আদালতে ১০ লক্ষ মামলায় মাত্র ২০ জন বিচারপতি। যে হারে প্রতিনিয়ত মামলা সংখ্যা বাড়ছে সেক্ষেত্রে বিচারপতির সংখ্যা বৃদ্ধি করা খুব প্রয়োজন । নাহলে মামলা সংখ্যা এভাবে জমতেই থাকবে, সুরাহা হবে না। নিম্ন আদালতের বিচারপতি প্রায় ২৪ হাজার শূন্যপদ ফাঁকাই পরে রয়েছে।

শনিবার বিজ্ঞান ভবনের বৈঠকে ন্যায়মুর্তি জানান, সংবিধানে রাষ্ট্রের ক্ষমতাকে তিনটি ভাগে ভাগ করেছেন। আমাদের সকলকে নিজের নিজের এক্তিয়ারে থেকে কার্য সমাধা করে উচিত। ক্ষমতার সমবন্টনই গণতন্ত্রকে মজবুত করে। আমাদের খেয়াল রাখতে হবে যাতে আমরা কেউ নিজের লক্ষণরেখা পার না করি।

শনিবার তিনি কেন্দ্রকে কটাক্ষ করে বলেন, ব্যক্তিগত প্রতিহিংসা চরিতার্থ করতে জনস্বার্থ মামলা দায়ের করা এখন যেন সামান্য ব্যাপার হয়ে গেছে। বিচারবিভাগের নির্দেশের পরও সরকার নিশ্চুপ থাকছে। এতে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.