‘গীতবিতান’ এর তুলনায় মমতার ‘ কবিতাবিতান’ এর মূল্য বেশি, ফের মুখ্যমন্ত্রীকে কটাক্ষ শ্রীলেখার

0 87

- Advertisement -

ওয়েব নিউজ,১৪মে: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরলস সাহিত্য সাধনায় বাংলা একাডেমি পুরস্কার পাওয়ার পর থেকেই কটাক্ষের তির দাগছেন বামপন্থী অভিনেত্রী শ্রীলেখা মিত্র। সম্প্রতি নিজের ফেসবুক একাউন্টে মমতার দুটি ছড়া আবৃত্তি করে তাঁকে ব্যঙ্গও করেছেন। এবার তিনি নামলেন মমতা বন্দোপাধ্যায়ের “কবিতা বিতান” ও রবীন্দ্রনাথ ঠাকুরের “গীতবিতান” এর মূল্য তুলনায়।

- Advertisement -

এদিন শ্রীলেখা নিজের ফেসবুকে পোস্ট করেছেন অনলাইন বিকিকিনি মঞ্চে “গীতবিতান” এর চেয়ে “কবিতাবিতান” এর দাম বেশি। দুটো বইয়ের দামের স্ক্রিনশট শেয়ার করেছেন তিনি। ক্যাপশনে ব্যঙ্গাত্মক ভঙ্গিতে লেখা “আমার মনবিতান উথলিয়া উঠিয়াছে…।”

প্রসঙ্গত সম্প্রতি রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানে বাংলা একাডেমি পুরস্কারে সম্মানিত করা হয়েছে মমতা ব্যানার্জিকে। তাঁর কাব্যগ্রন্থ “কবিতাবিতান” রচনায় তাঁর নিরলস সাহিত্য সাধনার জন্যই এই পুরস্কার।কিন্তু এই বিষয় নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে বঙ্গ সাহিত্যমহলে। নেট মাধ্যমে ক্রমাগত কটাক্ষ এবং ব্যঙ্গাত্মক মিম তৈরি হয়ে চলছে। এই পুরস্কার প্রাপ্তির কারণে সাহিত্য একাডেমী থেকে ইস্তফা দিয়েছেন অনাদি রঞ্জন বিশ্বাস। নিজের পুরস্কার মূল্য ও স্মারক ফিরিয়ে দেওয়ার ঘোষণা করেছেন রত্না রশিদ বন্দ্যোপাধ্যায়।

আর এই বিতর্কের মধ্যেই সোচ্চার হয়েছেন শ্রীলেখা মিত্র। যার সাম্প্রতিক নিদর্শন গীতবিতান ও কবিতাবিতান এর দামের তুলনায় পোষ্ট। তিনি তাঁর পোস্টে দেখিয়েছেন,গীতবিতান এর দাম ৭৩০ টাকা আর কবিতা বিধানের ১১৩০ টাকা।সেই সূত্রেই শ্রীলেখার এই ব্যাঙ্গক্তি।

প্রসঙ্গত মমতার সমর্থকরা ময়দানে নেমে এই কটাক্ষ গুলির জবাব দিচ্ছেন। তাঁদের বক্তব্য,মুখ্যমন্ত্রীর যে লেখাগুলি নিয়ে নেট মাধ্যমে মিম বানানো হচ্ছে সেগুলি ছড়া,কবিতা নয়। এবং সেগুলো ছোটদের জন্য লেখা একটি ছড়ার বই থেকে নেওয়া। মুখ্যমন্ত্রী কে ব্যঙ্গ করা একেবারেই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। ঘটনাচক্রে বাংলা একাডেমি পুরস্কার পাওয়ার পর শহরের বিশিষ্ট মুখ্যমন্ত্রীকে প্রতিবাদ জানিয়ে একটি খোলা চিঠি লিখেছিলেন তারা সকলেই বাম শিবিরের। আবার শ্রীলেখা নিজেও বাম সমর্থক। সিপিএমের কর্মসূচিতে তাকে দেখতে পাওয়া যায়। ফলত এমন ব্যঙ্গাত্মক মন্তব্য তাঁর কাছ থেকে আশা করাই যায়।

Leave A Reply

Your email address will not be published.