পুজোর আগেই এসএসসিতে মেধার ভিত্তিতে নিয়োগের নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

যদি দেখা যায় নিয়োগ বেআইনি, তা হলে সঙ্গে সঙ্গে চাকরি বাতিল করা হবে

0 44

- Advertisement -

ওয়েব নিউজ,২২ সেপ্টেম্বর:- পুজোর আগেই এসএসসিতে মেধার ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

- Advertisement -

২৮ সেপ্টেম্বরের মধ্যে জারি করতে হবে বিজ্ঞপ্তি। বুধবার ছিল নিয়োগ সংক্রান্ত একাধিক মামলার শুনানি। এসএসসিতে নবম-দশমে শিক্ষকপদে বেআইনিভাবে কতজনকে নিয়োগ করা হয়েছে তা নিয়ে এদিন সিবিআইয়ের কাছে রিপোর্ট তলব করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। রিপোর্ট চাওয়া হল স্কুল সার্ভিস কমিশনের কাছেও।

২৮ সেপ্টেম্বরের মধ্যে এই রিপোর্ট সংক্ষিপ্ত আকারে পেশের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। নবম-দশমে নিয়োগের পাশাপাশি এসএসসি-র গ্রুপ সি এবং গ্রুপ ডি-র মোট ৯২৩টি শূন্যপদেও ২৮ সেপ্টেম্বরের মধ্যে নিয়োগপ্রক্রিয়া শুরু করতে হবে বলে এদিন জানিয়ে দিয়েছেন তিনি। বুধবারই প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত তদন্ত রিপোর্ট বিচারপতি গঙ্গোপাধ্যায়ের আদালতে পেশ করে সিবিআই। মুখবন্ধ খামে পেশ করা হয় এই রিপোর্ট।

বিচারপতির প্রশ্ন, বেআইনি নিয়োগের হিসেব কি এসএসসি দিতে পারবে? তিনি স্পষ্ট জানিয়ে দেন, যদি দেখা যায় নিয়োগ বেআইনি, তা হলে সঙ্গে সঙ্গে চাকরি বাতিল করা হবে। সেই জায়গায় ওয়েটিং লিস্টে থাকা মেধাবীদের নিয়োগ করা হবে দ্রুত। এবং সেই প্রক্রিয়া শুরু করতে হবে পুজোর আগেই।

এখনও পর্যন্ত নবম-দশমে কাদের নিয়োগ করা হয়েছে, সেই তালিকা ২৩ সেপ্টেম্বরের মধ্যে পেশ করার জন্য মধ্যশিক্ষা পর্ষদকে নির্দেশ দিয়েছে আদালত। বিচারপতির বক্তব্য, যোগ্য প্রার্থীদের আর অপেক্ষা করানো যাবে না। অন্যদিকে গ্রুপ ডি পদে আগেই ৫৭৩ জনের নিয়োগ বাতিল করা হয়েছিল অনিয়মের অভিযোগে। এবারে সেই ৫৭৩টি শূন্যপদে মেধার ভিত্তিতে মেধাতালিকা থেকে নিয়োগের জন্য স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

গ্রুপ সিতেও বে আইনি নিয়োগের অভিযোগে বাতিল হওয়া ৩৫০টি চাকরির শূন্যপদে যোগ্য প্রার্থীদের নিয়োগের নির্দেশ দিয়েছেন তিনি। সবমিলিয়ে মোট ৯২৩ পদে নিয়োগ প্রক্রিয়া ২৮ সেপ্টেম্বরের মধ্যে শুরু করতে হবে বলে জানিয়েছে আদালত।

Leave A Reply

Your email address will not be published.