রাশিয়া থেকে তেল আমদানি বিষয়ে ভারত- আমেরিকা তরজা , বিদেশমন্ত্রীর মন্তব্য : “ভারতে ১ মাসে যা তেল কেনে, ইউরোপ ১ দিনে তা কেনে ! “

0 197

- Advertisement -

ওয়েব ডেস্ক, ১২ এপ্রিল : ইউক্রেন যুদ্ধের পর রাশিয়া থেকে তেল ক্রয় নিয়ে ভারতকে অনেক বারই কটাক্ষের সম্মুখীন হতে হয়েছে। এবার সেই প্রসঙ্গেই আমেরিকায় মন্ত্রী পর্যায়ের বৈঠকে এসে প্রশ্নের সম্মুখীন হতে হল ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কে।

- Advertisement -

বৈঠকে উপস্থিত এক মার্কিন সাংবাদিক জয়শঙ্করকে প্রশ্ন করলে উত্তরে জয়শঙ্কর বলেন, আমি লক্ষ্য করছি আপনি তেল কেনার প্রসঙ্গ উত্থাপন করেছেন । আপনি যদি রাশিয়া থেকে তেল কেনার ব্যাপারে ইঙ্গিত করে থাকেন তাহলে পরামর্শ দেব আপনি ইউরোপের দিকে দৃষ্টিপাত করুন। ভারত এক মাসে যা তেল কেনে , ইউরোপ একদিন সেই তেল ক্রয় করে।

উক্ত ব্যাপারে তিনি আরো বলেন , ভারত যে তেল কেনে তা দেশের শক্তি ও নিরাপত্তার জন্য প্রয়োজনীয়। কিন্তু সেই পরিসংখ্যান অনুযায়ী ইউরোপ এক বিকেলে তার থেকে বেশি তেল কেনে।

রাশিয়া থেকে তেল আমদানি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে ভারতের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে অনেকদিন থেকেই। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন , ভারত তার আমদানি ১- ২ শতাংশ রাশিয়া থেকে নেবে, আর ১০ শতাংশ আমেরিকা থেকে ; এক্ষেত্রে চুক্তির কোনো নিষেধাজ্ঞা লঙ্ঘন হয় নি। কিন্তু যদি এর থেকে বেশি তেল বারংবার ক্রয় করা হয় তাহলে আমেরিকার স্বার্থের বিরুদ্ধে কাজ হবে, এবং এবিষয়ে পদক্ষেপও নেওয়া হবে।

ভারত যদিও এই চাপের সম্মুখীন হয়ে কখনওই নত হয়ে নি, সরকার পক্ষ থেকে পরিষ্কার মন্তব্য পাওয়া গেছে যে, যেই দেশ কম দামে তেল বিক্রয় করবে , ভারত সেখান থেকেই কিনবে।

Leave A Reply

Your email address will not be published.