প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই সরকারের আদালত অবমাননা নিয়ে কটাক্ষ করলেন ন্যায়মূর্তি এন ভি রামানা

0 51

- Advertisement -

ওয়েব নিউজ, ৩০ এপ্রিল: পশ্চিমবঙ্গের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সহ বেশ কয়েকটি সচিবের অবমাননার রুল জারি করে কলকাতা হাইকোর্ট। এর আগে দিল্লীর জাহাঙ্গীরপুরীর উচ্ছেদ বন্ধে সুপ্রীম কোর্টের নির্দেশিকার পরেও অভিযান চলতে থাকে। এইভাবে হাইকোর্ট বা সুপ্রিমকোর্ট অবমাননার কারণেই আজ দিল্লীর বিজ্ঞান ভবনে মুখ্যমন্ত্রীদের নিয়ে এবং হাইকোর্টের বিচারপতদের যৌথ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই অনুষ্ঠানে বিশেষ স্থান অলংকৃত করেন সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

- Advertisement -

সেই অনুষ্ঠানে এসে প্রধান বিচারপতি এনভি রামানা বলেন, সরকার যদি আদালতের নির্দেশ অবমাননা করে তা গণতন্ত্রের পক্ষে অস্বাস্থ্যকর। বিচার বিভাগীয় নির্দেশ সত্ত্বেও সরকার এর এই নিষ্ক্রিয়তা গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে তুলছে। সরকার ও প্রশাসনের কর্তারা যদি আইন মেনে কাজ করেন তাহলে বিচার বিভাগের দায়িত্ব অনেকটাই কমে যায়।

জমি বিবাদ সংক্রান্ত মামলা সম্পর্কে তিনি জানান, যদি একজন কৃষকের সমস্যা পঞ্চায়েত স্তরেই সমাধান হয়ে যায় তাহলে সেই দরিদ্র কৃষককে অযথা আদালতে আসতে হবে না। সময় ও অর্থ দুয়েরই সাশ্রয় হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতেই রমানা আরো বলেন , সংবিধান তিনটি অঙ্গের মধ্যে ক্ষমতার বিভাজন করে সামঞ্জস্যপূর্ণ কাজের মাধ্যমে গণতন্ত্রকে শক্তিশালী করে তোলা সম্ভব। জনস্বার্থ মামলার অপব্যবহারকে ব্যক্তিগত স্বার্থ মামলা বলে কটাক্ষ করেছেন।

Leave A Reply

Your email address will not be published.