জনগণের আন্দোলনের ভয়ে নৌসেনার ছাউনিতে আশ্রয় গ্রহণ প্রাক্তন প্রধানমন্ত্রী রাজাপক্ষের

0 87

- Advertisement -

ওয়েব নিউজ,১০ মে: অর্থনৈতিক বিপর্যয় ধুঁকছে শ্রীলংকা। ক্ষোভ আন্দোলন এসব নিত্য-নৈমিত্তিক ব্যাপার হয়ে গেছে শ্রীলংকাবাসীর জীবনে। আজ জনরোষের মুখে পড়ে কলম্বোর বাড়ি ছেড়ে নৌ সেনা ছাউনিতে আশ্রয় নিলেন রাজাপক্ষে ও তার পরিবার।

- Advertisement -

সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী রাজাপক্ষে বিক্ষোভকারীদের ভয়ে কলম্বোর বাড়ি ছেড়ে ত্রিনকোমালি নৌসেনা ছাউনিতে আশ্রয় নিয়েছে। গতকাল জনরোষের চাপে পড়ে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন মাহিন্দা রাজাপক্ষে তবু বিক্ষোভ কমছেনা আমজনতার সংবাদমাধ্যমে আশ্রয় নেওয়ার খবর প্রকাশিত হতে জনসাধারণ নৌ সেনা ছাউনিতে গিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন বলে জানা গেছে।

সূত্রের খবর এদিন কলম্বোতে শান্তিপূর্ণ প্রতিবাদে সামিল হন জনসাধারণ। কিন্তু শাসকদল সমর্থকরা তাদের উপর চড়াও হয়ে বিশৃংখলার সৃষ্টি করে,তাঁদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষে ৫ জনের মৃত্যু হয়। দেশজুড়ে চলতে থাকা বিক্ষোভ চরম আকার ধারণ করে এই মুহূর্তে পদত্যাগ করেন রাজাপক্ষে তবুও বিক্ষোভ ক্রমশ বাড়তেই থাকে।

জানা যায় হাম্বানটোটায় রাজাপক্ষদের পৈত্রিক বাড়িতে আগুন লাগিয়ে দেন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণ করতে গুলিও চালানো হয় পুলিশের তরফ থেকে।

এপ্রিল মাসে শ্রীলংকা সরকার অর্থনৈতিক অবনতির কথা স্বীকার করে নেয়। এবং জানায় ঋণদাতাদের অর্থ ফেরত দেওয়ার ক্ষমতা শ্রীলঙ্কা সরকারের নেই। তারপরই নিজেদের দেউলিয়া ঘোষণা করে সরকার। এমন পরিস্থিতিতে বাড়তে থাকে নিত্যনৈমিত্তিক জিনিসপত্রের দাম। দু’মাসের মধ্যে দুবার জরুরি অবস্থা জারি করা হয়েছে শ্রীলঙ্কায়। সরকার পক্ষ থেকে জানানো হয় বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণের জন্য এই পদক্ষেপ। কিন্তু তারপরও বিক্ষোভ ক্রমশ বাড়তেই থাকে। অবশেষে মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগ করেন এবং তার কিছুদিন বাদেই গতকাল মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন।

Leave A Reply

Your email address will not be published.