মালদা মেডিক্যাল কলেজের এমার্জেন্সি ওয়ার্ডকে আধুনিক ভাবে সাজাতে উদ্যোগী কর্তৃপক্ষ

0 69

- Advertisement -

মালদা, ৬ এপ্রিল:   মালদা মেডিকেল কলেজের নতুন একটি জরুরী বিভাগ (এমার্জেন্সি ওয়ার্ড) আধুনিক ভাবে গড়ে তোলার উদ্যোগ নিল কর্তৃপক্ষ । এই জরুরী বিভাগে রোগীদের প্রথমে আনা হয়ে থাকে। সেখান থেকে প্রাথমিক চিকিৎসার পর রোগীদের নির্দিষ্ট বিভাগে ভর্তির ব্যবস্থা করে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

- Advertisement -

এই পরিস্থিতিতে চরম অসুস্থ রোগীদের চিকিৎসার পরিসেবা পাওয়ার ক্ষেত্রে কোন রকম যাতে সমস্যা না হয় তার জন্য নতুন জরুরী বিভাগে এবার থেকে রাখার ব্যবস্থা করা হচ্ছে অক্সিজেন এবং ভেন্টিলেটর। বুধবার একথা জানিয়েছেন মালদা মেডিক্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল ডা: পুরঞ্জয় সাহা।

তিনি বলেন মেডিকেল কলেজে একটি এমার্জেন্সি ওয়ার্ড রয়েছে। তার পাশাপাশি ৫ বেডের আরও একটি নতুন এমার্জেন্সি ওয়ার্ডের চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। যেখানে মুমূর্ষ রোগীরা চিকিৎসার জন্য প্রাথমিকভাবে তাদের সেখানে দু’ঘণ্টা ভর্তি রেখেই সংশ্লিষ্ট ওয়ার্ডে স্থানান্তরিত করা হবে। এক্ষেত্রে রোগীদের শারীরিক সংকট থেকে অনেকটাই মুক্তি পাবেন বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, মালদা মেডিকেল কলেজ হাসপাতালে ইতিমধ্যে সার্জিকাল ওয়ার্ডটি ট্রমা কেয়ার ভবনে নিয়ে যাওয়া হয়েছে। 

মেডিকেল কলেজ হাসপাতালের ভাইস প্রিন্সিপাল ডা: পুরঞ্জয় সাহা জানিয়েছেন, মেডিকেল কলেজ হাসপাতালে পুরনো জরুরী বিভাগ তথা এমার্জেন্সি ওয়ার্ডের পাশেই নতুন একটি এমার্জেন্সি খোলা হচ্ছে। ওই বিভাগটি সরকারিভাবে কর্তৃপক্ষের হাতে আসলেই তার কাজ শুরু করে দেওয়া হবে । নতুন ইমারজেন্সিতে পাঁচটি বেড থাকবে। প্রথমে রোগীদের সেখানে চিকিৎসা দেওয়া হবে এবং সেখানে ২ ঘন্টা থাকার পর চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হবে। নতুন এমার্জেন্সি বিভাগ থেকে রোগীদের সংশ্লিষ্ট বিভাগে পাঠানোর ক্ষেত্রে আধুনিক অ্যাম্বুলেন্স এর ব্যবস্থা রাখা হবে। 

Leave A Reply

Your email address will not be published.