উগ্র ডানপন্থী মেরিন লা পেঁকে হাড়িয়ে ফের ফ্রান্সের মসনদে ইমানুয়েল ম্যাক্রোঁ, একই ধারা অপরিবর্তিত রাখার ঘোষণা ম্যাক্রোঁর

0 48

- Advertisement -

ওয়েব নিউজ,২৬ এপ্রিল: উগ্র ডানপন্থীদের হারিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হলেন ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি তার প্রধান প্রতিদ্বন্দ্বী মেরিন লা পেঁ-কে বড় ব্যবধানে পরাজিত করেছেন। গত দুই দশকে ম্যাক্রোঁ হলেন প্রথম ফরাসি প্রেসিডেন্ট যিনি পরপর দুটি নির্বাচনে জয় পেলেন। ম্যাক্রোঁর এই জয় নিশ্চিতভাবেই ইউরোপকে স্বস্তি দিয়েছে। উগ্র ডানপন্থা পরাজিত হওয়ায় ভারতেও অনেকের মধ্যে আশার সঞ্চার হয়েছে। যা স্বাভাবিকভাবেই বিজেপির উদ্বেগ বাড়িয়েছে।

- Advertisement -

পরাজিত হলেও এবারই প্রথম উপগ্রহ ডানপন্থী রাজনৈতিক দল ফ্রান্সে সবচেয়ে বেশি ভোট পেয়েছে। স্বাভাবিকভাবেই নির্বাচনী ফলাফলে ফ্রান্সে একটা সুস্পষ্ট বিভাজন দেখা গিয়েছে। উল্লেখ্য, ৫ বছর আগে মাত্র ৩৯ বছর বয়সে দেশের কনিষ্ঠতম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন ম্যাক্রোঁ। দ্বিতীয়বার ক্ষমতায় ফেরায় বিশেষজ্ঞরা অনেকেই মনে করছেন, ফ্রান্সে এবার সংস্কারের দরজা হাট করে খুলে দেওয়া হবে। এদিন জয়ের বিষয়টি নিশ্চিত হতেই আইফেল টাওয়ারের নিচে দাঁড়িয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন ম্যাক্রোঁ। সেখানেই ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, গত পাঁচ বছর ধরে তিনি যেভাবে দেশ শাসন করেছেন এবারও সেই ধারা অপরিবর্তিত থাকবে।

পাশাপাশি প্রশাসনিক ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা হবে। যথারীতি এদিন ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন তাঁর প্রতিদ্বন্দ্বী লা পেঁ। একই সঙ্গে তিনি জানিয়েছেন, ফ্রান্স ছাড়ার কোনও প্রশ্নই নেই। বরং এবার তাঁদের লড়াই আরও তীব্র হবে। জুন মাসে আইনসভার ভোটের জন্য তাঁরা প্রস্তুতি নেবেন। কূটনৈতিক মহল মনে করছে, ম্যাক্রোঁর এই জয় বিশ্ব রাজনীতিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ গত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে আমজনতা উগ্র ডানপন্থা থেকে দূরে সরে যাচ্ছেন। যার প্রমাণ আমরা দেখেছি আমেরিকায়। সেখানে পরাস্ত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। একইভাবে ইজরায়েলে ক্ষমতা খুইয়েছেন বেঞ্জামিন নেতানিয়াহু।

Leave A Reply

Your email address will not be published.