প্রশাসন সামলেও সাহিত্য সাধনা, বাংলা অ্যাকাডেমি পুরস্কারে সম্মানিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এই বছর থেকে প্রথম চালু হল বাংলা আকাদেমির নামাঙ্কিত ‘রিট্রিভার্সিপ’ পুরস্কার। তাঁর ‘কবিতা বিতান’ কাব্যগ্রন্থের জন্য এই বিশেষ পুরস্কার পেলেন মমতা বন্দোপাধ্যায় ।

0 54

- Advertisement -

ওয়েব ডেস্ক, ৯ মে :- এদিন ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তী। রবীন্দ্র সদনে ২৫ বৈশাখের সেই অনুষ্ঠানে বাংলা অ্যাকাডেমি পুরস্কারে সম্মানিত হলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
সোমবার কবিগুরুর স্মরণে ‘কবি প্রণাম’ অনুষ্ঠানের আয়োজন করেছিল রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতর। সেই অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে ব্রাজ্জেরস শিক্ষামন্ত্রী তথা বাংলা আকাদেমির চেয়ারম্যান ব্রাত্য বসু বলেন, ‘‘সমাজের অন্যান্য ক্ষেত্রে কাজের পাশাপাশি যাঁরা নিরলস সাহিত্য সাধনা তথা সারস্বত সাধনা করে চলেছেন, তাঁদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলা আকাদেমি। প্রথম বছর বাংলার শ্রেষ্ঠ সাহিত্যিকের মতামত নিয়ে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁর ‘কবিতা বিতান’ কাব্যগ্রন্থকে মাথায় রেখে সার্বিক ভাবে তাঁর সাহিত্য কীর্তির জন্য এই পুরস্কার দেওয়া হচ্ছে।’’ এদিন মুখ্যমন্ত্রীর হয়ে এই পুরস্কার গ্রহণ করেন শিক্ষামন্ত্রী।

- Advertisement -

এছাড়াও সোমবার রবীন্দ্র পুরস্কারে সম্মানিত করা হল বাংলার তিন কৃতি ব্যক্তিত্বকে। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য রবীন্দ্র পুরস্কার পেলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিজ্ঞান বিষয়ক লেখার জন্য পুরস্কৃত হলেন বিকাশ সিংহ, বাংলা ছাড়াও অন্য ভাষায় রচিত সমাজ বিষয়ক রচনার জন্য রবীন্দ্র পুরস্কার পেলেন ফ্রাঁস ভট্টাচার্য।

এইসঙ্গে এদিনই সন্তোষ ট্রফিতে দারুণ খেলা বাংলার দুই ফুটবলারের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হল রাজ্য সরকারের তরফে। এবার সন্তোষ ট্রফিতে চাম্পিয়ন হতে না পারলেও রানার্স হয়েছে বাংলা দল। গোটা টুর্নামেন্টে দুরন্ত পারফরম্যান্স করেন দিলীপ ওরাওঁ ও মনোতোষ চাকলাদার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন দিলীপ ও মনোতোষকে চাকরি দেওয়া হবে। সেই প্রতিশ্রুতি রক্ষা করল রাজ্য সরকার। সোমবার রবীন্দ্রসদনের কবি প্রণাম অনুষ্ঠানে তাঁদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হল।

Leave A Reply

Your email address will not be published.