হিমোফিলিয়া নিয়ে সচেতনতা প্রচার কোচবিহার মেডিকেল কলেজ ও হাসপাতাল চত্বরে

0 39

- Advertisement -

কোচবিহার, ২০ এপ্রিল: কোচবিহার মেডিকেল কলেজ ও হাসপাতাল চত্বরে সচেতনতামূলক প্রচার করল শিলিগুড়ি হিমোফিলিয়া অ্যাসোসিয়েশন এর সদস্যরা। সচেতনতা মূলক প্রচার এর পাশাপাশি এই দিন শিলিগুড়ি হিমোফিলিয়া অ্যাসোসিয়েশনের সদস্য মেডিকেল কলেজের আধিকারিকদের সঙ্গে দেখা করেন।

- Advertisement -

উক্ত অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়, হিমোফিলিয়া এমন একটি রোগ যার সম্বন্ধে মানুষ সচেতন নয়। যার ফলে প্রায় সময়ে ভুল চিকিৎসা করে ফেলে সাধারণ মানুষ। এই রোগের বিশেষত্ব শরীরে সামান্য আঘাত লাগলে রক্তক্ষরণ শুরু হয়। সেই রক্তক্ষরণ সহজে বন্ধ হয় না। তার জন্য বিশেষ একটি ইনজেকশন এর প্রয়োজন পড়ে। মূলত ১০ হাজার মানুষের মধ্যে একজন হিমোফিলিয়া-এ এবং ৫০ হাজারের মধ্যে একজন হিমোফিলিয়া-বি রোগ নিয়ে জন্মায়। এই রোগের পরীক্ষার জন্য উত্তরবঙ্গের কোন হাসপাতালে ব্যবস্থা নেই। কলকাতায় গিয়ে পরীক্ষা করতে হয়। তাই কোচবিহার মেডিকেল কলেজে এই রোগ শনাক্তকরণ এর জন্য নির্দিষ্ট পরীক্ষার ব্যবস্থা করার জন্য আবেদন জানায় তারা।

এছাড়াও কোচবিহার জেলায় বেশ কয়েকজন এই রোগে আক্রান্ত রোগী রয়েছে। তাদের রক্তক্ষরণ আটকানোর জন্য যে ইনজেকশন এর প্রয়োজন তা কোচবিহার মেডিকেল কলেজে থাকলেও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে সেই ইঞ্জেকশন পাওয়া যায় না। ফলে গ্রামগঞ্জে থাকা রোগীদের রক্তক্ষরণ শুরু হলে কোচবিহারে এসে সেই ইনজেকশন নিতে অনেক সময় লেগে যায়। তাই প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে এই ইনজেকশন যাতে সহজে পাওয়া যায় সেই দাবিও জানায় তারা।

Leave A Reply

Your email address will not be published.