আসছে ‘অশনি’, তিলোত্তমায় শুরু হল বৃষ্টি, জেনে নিন আজ ও আগামী কয়েকদিনের আবহাওয়ার অবস্থান

0 70

- Advertisement -

ওয়েব নিউজ, ৯মে: কলকাতায় শুরু হল বৃষ্টি ৷ হাওড়া জেলাতেও আজ, সোমবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৷ আগামী ২-৩ ঘণ্টার মধ্যেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৷ বাসিন্দাদের বলা হয়েছে নিরাপদ স্থানে থাকতে ৷

 

 

 

- Advertisement -

এদিকে শক্তিশালী ঘূর্ণিঝড় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পেরিয়ে ক্রমশ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর দিকে এগোচ্ছে। মঙ্গলবার পর্যন্ত এটি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে। আপাতত এর অভিমুখ থাকবে উত্তর-পশ্চিম দিক অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূল বরাবর। মঙ্গলবার রাতে অশনি গতিপথ পরিবর্তন করে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। এরপর শক্তি ক্ষয় করে এটি ওড়িশা উপকূলের সমান্তরালভাবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর বরাবর এগোবে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷

 

 

 

বৃহস্পতিবার এই ঘূর্ণিঝড় অশনি ফের গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর অশনির সমুদ্রে বিলীন হয়ে যায় নাকি ফের শক্তি সঞ্চয় করে সে দিকেই নজর আবহাওয়াবিদদের। ঘূর্ণিঝড় অশনির নাম দিয়েছে শ্রীলঙ্কা। তামিল ভাষায় ‘অশনি’ শব্দের অর্থ ‘গভীর ক্রোধ’ বা ‘প্রচন্ড ক্ষোভ’। ভারত মহাসাগরের উত্তরের ১৩ টি দেশ এই নামের তালিকা তৈরি করে। ২০২০ সালে এই দেশগুলি মিলিয়ে মোট ১৬৯ টি নামের তালিকা তৈরি করেছে।

 

 

 

 

মঙ্গলবার উপকূলের বিভিন্ন জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝড়ের সঙ্গে দু-এক পশলা বৃষ্টি হতে পারে। বুধ ও বৃহস্পতিবার উপকূলীয় জেলা পূর্ব মেদিনীপুর দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনায় ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

 

 

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বুধ ও বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা ৷ বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া থাকতে পারে। আজ, সোমবার সন্ধ্যের মধ্যে মৎস্যজীবীদের ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। আগামিকাল, মঙ্গলবার থেকে সমুদ্রে যেতে নিষেধ মৎস্যজীবীদের। দিঘা, মন্দারমনির সমুদ্র সৈকতে পর্যটকের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সমুদ্রতটের সমস্ত রকম বিনোদন মূলক কাজ ও খেলাধুলা বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়েছে।

 

 

 

 

আজ, সোমবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ ৷ বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ, সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি বেশি। গতকাল, রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস ৷ যা স্বাভাবিক। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৭ থেকে ৮৯ শতাংশ। বৃষ্টি হয়নি।

Leave A Reply

Your email address will not be published.